বৃহস্পতিবার , ৯ ফেব্রুয়ারি ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. জীবনযাপন
  9. তথ্য ও প্রযুক্তি
  10. দুর্ঘটনা
  11. ধর্ম
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. শিক্ষা ও ক্যাম্পাস
  15. সম্পাদকীয়

গাজীপুরের টঙ্গী-জয়দেবপুর ডুয়েল গেজ ডাবল লাইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক
admin
ফেব্রুয়ারি ৯, ২০২৩ ১:১৯ অপরাহ্ণ

মাহবুবুল আলম

নিজস্ব প্রতিবেদক:

গাজীপুরবাসীর দীর্ঘদিনের দাবি জয়দেবপুর রেল জংশন থেকে টঙ্গী রেল জংশন পর্যন্ত সেকশনে ডাবল লাইন চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার দুপুর একটায় গণভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চূয়ালী বাংলাদেশ রেলওয়ের অপর দুটি প্রকল্পের আওতায় যুগপৎভাবে টঙ্গী-জয়দেবপুর সেকশনের এ ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী অন্য দুটি প্রকল্প রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য নির্মিত ঈশ্বরদী-রূপপুর এবং আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত প্রকল্পের আওতায় কসবা-মন্দবাগ এবং শশীদল-রাজাপুর সেকশনের ডাবল লাইন ট্রেন চলাচলও উদ্বোধন করেন।
প্রধানমন্ত্রী তার ভাষনের পর দুপুর একটায় বাঁশি বাঁজিয়ে সবুজ পতাকা নেড়ে একই সঙ্গে তিনটি ট্রেনের যাত্রা শুরুর সংকেত দেন।
উল্লেখ্য এর পূর্বে টঙ্গী থেকে ঢাকার কমলাপুর পর্যন্ত ডাবল লাইন ছিল। জয়দেবপুর থেকে টঙ্গী পর্যন্ত এ ডাবল লাইন উদ্বোধন করায় এখন জয়দেবপুর থেকে সরাসরি কমলাপুর পর্যন্ত ট্রেন চলাচল সহজতর হলো। এতে রেল লাইন দিয়ে প্রতিটি ট্রেনের চলাচলের সময়সীমা অনেকটা হ্রাস পাবে।
গাজীপুরবাসীর বহুদিনের প্রতিক্ষিত এ প্রকল্পের উদ্বোধন উপলক্ষ্যে জয়দেবপুর জংশনের পশ্চিমপাশে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালী সংযুক্ত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এমপি। বক্তব্য রাখেন ভারতের ভারপ্রাপ্ত হাই কমিশনার বিনয় জর্জ, রেলপথ মন্ত্রনালয়ের সচিব হুমায়ূন কবীর। এসময় গাজীপুর প্রান্তে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, ইকবাল হোসেন সবুজ এমপি, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম, গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, পুলিশ সুপার কাজী শফিকুল আলম, গাজীপুর সিটির ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণসহ সরকারের বিভিন্ন দপ্তরের পদস্থ কর্মকর্তা এবং রেলওয়ে বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভাপতির বক্তব্যে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, দেশে লোকোমটিভ ও ওয়াগনের ঘাটতি রয়েছে। এ ঘাটতি মেটাতে নতুন নতুন লোকোমটিভ ও ওয়াগন কেনা হচ্ছে। ট্রেন চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ ও পুরাতন রেল লাইন, সিগন্যালিং ব্যবস্থার পরিবর্তন করে নিরাপদ আধুনিক ব্যবস্থার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, রেল সেবার সুফল জনগনের দোরগোরায় পৌঁছে দেওয়ার সরকার দেশের সকল জেলাকে নেটওয়ার্কের আওতায় আনার জন্য নীতি গ্রহণ করেছে। বর্তমান সরকার বাংলাদেশ রেলওয়ের উন্নয়নের জন্য ত্রিশ বছর মেয়াদী একটি মাস্টারপ্ল্যাণ অনুমোদন করেছে। যা ইতোমধ্যে সময়োপযোগী হালনাগাদ করা হয়েছে। বাংলাদেশ রেলওয়েল যে অবকাঠামোর উন্নয়ন তা ২০০৯ সাল থেকে দেশে ৬৫০ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হয়েছে। ২৮০ কিলোমিটার মিটার গেজ রেল লাইনকে ব্রডগেজে রূপান্তরিত করা হয়েছে। ১২৯৭ কিলোমিটার রেললাইন পুনর্বাসন ও পুনঃনির্মাণ করা হয়েছে। ১২৬টি নতুন রেল স্টেশন ভবন নির্মাণ করা হয়েছে। ২২৩টি স্টেশন ভবন নির্মাণি ও পুনঃনির্মাণ করা হয়েছে। তিনি বর্তমান সরকার আমলে রেলওয়ে মন্ত্রনালয়ের সময়ের বিভিন্ন সাফল্য তুলে ধরেন।

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত

গাজীপুরে অনলাইন জুয়া চক্রের ৪ সদস্য গ্রেফতার

নিকলীতে জাতীয় ভোটার দিবস উপলক্ষ্য র‌্যালী ও আলোচনা সভা

ভাওয়ালগড় ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী -সালাহ উদ্দিন সরকার

গাজীপুরে রাজেন্দ্রপুরে বন বিভাগের অভিযানে অবৈধ স্থাপনা উচ্ছেদে প্রায় ১ কোটি টাকার বনভূমি উদ্ধার

গাজীপুরে সাংবাদিকের উপর হামলায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

গাজীপুরে কোকোমো সানসেট রিসোর্টে অসামাজিক কার্যকলাপ, বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

গাজীপুরে ক্ষোভে ছেলের কেনা সেই চাপাতি দিয়েই ছেলের গলা কেটে খুন করেন বাবা

লালপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ৩ সাংবাদিক লাঞ্ছিত

গাজীপুর উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়ন হবে,সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় রীনা পারভিন

শ্রীপুরে শতবর্ষী বৃদ্ধর পৈতৃক ভিটেমাটি রক্ষার আকুতি

ভাষা পরিবর্তন করুন »