রবিবার , ২২ জানুয়ারি ২০২৩ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. চাকরির খবর
  7. জাতীয়
  8. জীবনযাপন
  9. তথ্য ও প্রযুক্তি
  10. দুর্ঘটনা
  11. ধর্ম
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. শিক্ষা ও ক্যাম্পাস
  15. সম্পাদকীয়

২য় পর্বের আখেরি মোনাজাতে বিশ্বশান্তি কামনা,আমিন, আমিন’ ধ্বনিতে মুখর টঙ্গীর তুরাগতীর

প্রতিবেদক
admin
জানুয়ারি ২২, ২০২৩ ৩:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

টঙ্গীর তুরাগ তীরে মুসলিম বিশ্বের সর্ববৃহৎ দ্বিতীয় মহা জমায়েত বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দু-হাত তুলে দোয়া করেছেন দেশী-বিদেশী লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান। রোববার দুপুরে তুরাগ নদের আশপাশে যত দূর চোখ যায় শুধু মানুষ আর মানুষের ভীরছিল। মহাসড়ক, খোলা জায়গা, ঘরবাড়ির ছাদ, নদীর পাড়ে ভিড়িয়ে রাখা ট্রলার নৌকা, থামিয়ে রাখা বাস, ট্রাক বা পিকআপ ভ্যানে ছিল হাজারো মানুষের ভীর। কেউ পেপার, হুগলা বা রাস্তায় পলিথিন বিছিয়ে বসে আবার কেউবা দাঁড়িয়ে দু-হাত তুলে মোনাজাতে অংশ নেন। দূর থেকে মাইকে ভেসে আসছে মোনাজাতের শব্দ শুনে অথবা মোবাইন কিংবা সম্প্রচারিত টেলিভিশন ছেড়েও মুসল্লিরা মোনাজাতে শরীক হয়েছেন। এসময় কারো চোখ ছিল বন্ধ, কারো দৃষ্টি ছিল গভীড় ধেনে মঘœ আবার কারো চোখ অশ্রুজলে ছিল ভেজা। সুবিশাল ময়দানে মুসুল্লিদের কিংপতন নিরবতার ফাঁকে ফাঁকে দুই ঠোঁটের ফাঁক গলে শুধু ভেরিয়ে আসছিলো হাজারো মুসল্লির সমবেত ‘আমিন, আমিন’ ধ্বনি। মহান আল্লাহর সন্তুষ্টি, জীবনের সকল পাপ মুছন এবং গুনাহ থেকে বেচে থাকার জন্য তারা মহান আল্লাহর দরবারে দু-হাত তুলে অনুনয়-বিনয় করেন। মোনাজাতে দ্বীনের আবাধ, পরপারের মুক্তি, দেশের কল্যাণ, মুসলিম উম্মার ঐক্য এবং বিশ্বশান্তি কামনা করা হয়।
গাজীপুর মহানগরের সোনাবান শহর নামে খ্যাত টঙ্গীর তুরাগ নদেরতীরে রোববার বেলা পৌনে একটায় তাবলিগ জামাতের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভী সাহেবের বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভীর ৩০ মিনিট ব্যাপি এ মোনাজাত পরিচালনা করেন এবং তার এ আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হয় দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত এবারের এই বিশ্ব ইজতেমা। পূর্বের ঘোষণা অনুযায়ী দুপুর ১২টায় মোনাজাত শুরুর কথা থাকলেও শুরু হয় সোয়া ১২টায় এবং শেষ হয় পৌনে ১টায়। শেষ দিনে রোববার সকালে ভারতের মাওলানা মো. মুরসালীনের বয়ানের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়। এরপর সকাল সাড়ে ৯টার দিকে হেদায়েতি বয়ান করেন মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। বয়ান শেষে তিনিই মোনাজাত শুরু করেন।
মোনাজাত শেষে মুসুল্লিদের বাড়ি ফেরার ছুটাছটি :
দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শেষে শুরু হয় মুসল্লিদের বাড়ি ফেরার ছুটাছুটি। বিভিন্ন সড়ক ধরে শুরু হয় তাদের বাড়ি ফেরার প্রতিযোগীতা। কেউ বাসে, কেউ পিকআপে, কেউ ট্রেনে, রিক্সায়, মটরসাইকেল আবার কেউবা হেঁটেই বাড়ির পথে। এসময় টঙ্গী ও আশপাশের এলাকা ছিল লোকে লোকারণ্য এবং দিন শেষে ভীর কমে যায়।

৬ মুসল্লির মৃত্যু :
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে আসা মোট ৬জন মুসুল্লিমর মৃত্যু হয়েছে। সবশেষ শনিবার (২১ জানুয়ারি) রাতে আবু তাহের (৬৫) নামে এক মুসুল্লির মৃত্যু হয়। আবু তাহেরের বাড়ি কিশোরগঞ্জে। ইজতেমা ময়দানে জানাজা শেষে মরদেহ গ্রামের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। রোববার (২২ জানুয়ারি) ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম গণমাধ্যমকে এ তথ্য জানান। এর আগে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ও শুক্রবার (২০ জানুয়ারি) রাতে অসুস্থ হয়ে পাঁচ মুসল্লির মৃত্যু হয়। তারা হলেন- ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকার আব্দুল জব্বারের ছেলে আব্দুল হান্নান, গুলিস্তানের বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী বোরহান, সাভারের বাসিন্দা আব্দুল আলীমের ছেলে মফিজুল ইসলাম, গাইবান্ধার শুকুর মন্ডলের ছেলে আব্দুল হামিদ মন্ডল ও বরগুনার আব্দুল আলী রানার ছেলে মফিজুল ইসলাম।
ইজতেমার দ্বিতীয় পর্বে যৌতুকবিহীন ১৫ বিয়ে :
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হয়। শনিবার (২১ জানুয়ারি) বাদ আসর ভারতের মাওলানা সাদ কান্ধলভীর ছোট ছেলে মাওলানা ইলিয়াস বিন সাদ কান্ধলভী ওই বিয়ে পরিচালনা করেন। এর আগে তিনি বয়ান মঞ্চ থেকে এ সংক্রান্ত বয়ান করেন।
বিদেশী মেহমান :
তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি ভারতের মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভী না আসলেও এসেছেন তাঁর তিন ছেলে ও এক জামাতা। মেজো ছেলে মাওলানা মোহাম্মদ সাঈদ বিন সাদ কান্ধলভী ও তৃতীয় ছেলে মাওলানা মোহাম্মদ ইলিয়াস বিন সাদ কান্ধলভী এবং জামাতা মাওলানা মোহাম্মদ হাসান দ্বিতীয় পর্বের তিন দিনই বেশির ভাগ সময় বয়ান করেছেন। দ্বিতীয় পর্বে ৮৭টি দেশের ৯ হাজার ৭১২ জন বিদেশি (মেহমান) মুসুল্লি এবারের ইজতেমায় অংশ নিয়েছেন বলে জানিয়েছেন ইজতিমা বাস্তবায়ন কমিটি। এসব দেশের মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, সৌদি আরব, ইরাক, ইরান, ইসরায়েল, ফিলিস্তিন, মালদ্বীপ, নেপাল, জিবুতি, র্ফান্স, ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের অন্যান্য দেশ। মাঠের এক পাশে কামারপাড়া সেতুসংলগ্ন একটি বিশাল কামরায় তাঁদের জন্য সু-ব্যবস্থা করা হয়েছিল। তাঁদের খাওয়ার ব্যবস্থা করা হয়েছে ইজতেমা আয়োজকদের পক্ষ থেকে এবং সার্বক্ষণিক তাদের খেদমতে ছিলেন বাংলাদেশি মুসল্লিরা। বিদেশি মুসল্লিদের নিরাপত্তা, সুরক্ষা ও সেবা প্রদানের লক্ষে এবারই প্রথম ইজতেমায় টুরিস্ট পুলিশ নিয়োগ করা হয়েছে।
মন্ত্রী, এমপি ও বিভিন্ন দলের নেতৃবৃন্দের অংশ গ্রহন :
তাবলীগ জামাতের আখেরি মোনাজাতে লাখো মুসুল্লির সাথে অংশ নিয়েছেন সরকারের কয়েকজন মন্ত্রী, আওয়ামীলী, বি.এন.পি ও জাতীয় পার্টির কয়েকজন সিনিয়র নেতাসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, গাজীপুর সিটি করপোরেশনের (সাময়িক বরখাস্ত) মেয়র, ভারপ্রাপ্ত মেয়র ও কয়েকজন কাউন্সিলর। এছাড়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী নিজ নিজ আবাসস্থল থেকে বিভিন্ন প্রযুক্তির সাহায্যে মোনাজাতে অংশ নিয়েছেন বলে জানাগেছে।
উল্লেখ্য :
তাবলিগ জামাতের দুই পক্ষের বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা দুটি পর্বে অনুষ্ঠিত হয়েছে। প্রথম পক্ষ বাংলাদেশি মাওলানা জুবায়ের পন্থীগণ গত ১৩ থেকে ১৫ জানুয়ারি তিনদিন ইজতেমা পালন করেন এবং গত শুক্রবার থেকে শুরু হয় তাবলিগ জামায়াতের উত্তরসুরি ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের পৃথক তিনদিনের বিশ্ব ইজতেমা। গতকাল রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয় এবারের বিশ্ব ইজতেমার ২য় পর্ব।

সর্বশেষ - অর্থনীতি

আপনার জন্য নির্বাচিত

গাজীপুর জেলা সাংবাদিক ঐক্য পরিষদের নতুন কমিটি- সভাপতি-অধ্যাপক আবুল হোসেন, সম্পাদক -মুছা খান।

গাজীপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের কাপাসিয়ায় রাণীগঞ্জ শাখায় এটিএম বুথ উদ্বোধন

গাজীপুরে ৩টি ইউনিয়নে২৭ টি ওয়ার্ডে মোট ৪৭ টি ভোট কেন্দ্রে ইভিএম-এ সুষ্ঠুভাবে ভোট গ্রহণ চলছে

কাপাসিয়ায় আনসার ভিডিপি’র মহাসমাবেশ অনুষ্ঠিত

পঞ্চগড়ে মুসল্লীদের সাথে পুলিশের সংঘর্ষে বড়াইগ্রামের প্রকৌশলী জাহিদ নিহত

জেলা/উপজেলা/ক্যাম্পাস প্রতিনিধি নিচ্ছে- যায়যায় সময়

গাজীপুর সদর উপজেলার তিন ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা/ভোট গ্রহন ১৬ মার্চ

প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের, চুরি হয়ে যাওয়া টিন,কাঠ,দরজাসহ ২ জন গ্রেফতার

ভাওয়ালগড় ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী -সালাহ উদ্দিন সরকার

ভাষা পরিবর্তন করুন »